নিখুঁত জীবনবৃত্তান্ত লেখার জন্য টিপস

 একটি জীবনবৃত্তান্ত (সিভি) হ'ল আপনার একাডেমিক এবং কর্মসংস্থান ইতিহাসের সংক্ষিপ্তসার। এটি আপনার শিক্ষা, দক্ষতা, প্রশিক্ষণ এবং পেশাদার অভিজ্ঞতার একটি সংক্ষিপ্ত বিবরণ। রেজিউমের বিপরীতে, এটি সাধারণত দীর্ঘ এবং আরও বিশদ হয়। একটি জীবনবৃত্তান্ত এবং একটি সিভি মূলত দৈর্ঘ্য, বিষয়বস্তু এবং উদ্দেশ্য থেকে পৃথক। সিভি দীর্ঘতর এবং মূলত দুটি বা আরও বেশি পৃষ্ঠা রয়েছে। এটি একটি বিস্তারিত সংক্ষিপ্তসার। এটি কোনও কাজের জন্য আবেদন করার সময় ব্যবহৃত হয়। সিভি সহ একটি কভার লেটার অবশ্যই থাকতে হবে। এটিতে আপনার নাম, যোগাযোগের তথ্য, শিক্ষা, দক্ষতা এবং অভিজ্ঞতা অন্তর্ভুক্ত করা উচিত। এর মধ্যে রয়েছে গবেষণা, শিক্ষাদানের অভিজ্ঞতা, প্রকাশনা এবং কর্মশালা, পেশাদার কলেজ এবং লাইসেন্স এবং আপনি যে চাকরীর জন্য আবেদন করছেন তার সাথে সম্পর্কিত অন্যান্য তথ্য।

নিখুঁত জীবনবৃত্তান্ত লেখার জন্য টিপস


সিভির শুরুতে, আপনার নাম, ঠিকানা, ফোন নম্বর, মোবাইল ফোন নম্বর এবং ইমেল ঠিকানা সহ আপনার যোগাযোগের তথ্য উল্লেখ করুন। তারপরে আপনার ব্যক্তিগত তথ্য যেমন আপনার জন্ম তারিখ, জন্ম স্থান, নাগরিকত্ব, ভিসার স্থিতি এবং লিঙ্গ উল্লেখ করতে হবে। আপনি অন্যান্য ব্যক্তিগত তথ্য যেমন আপনার বৈবাহিক স্থিতি, আপনার পত্নী, সন্তানদের নাম প্রদান করতে পারেন তবে এই তথ্যটি কিছুটা চ্ছিক। এখন আপনার কর্মসংস্থানের ইতিহাস, যা আপনার কর্মের ইতিহাস, একাডেমিক অবস্থান, গবেষণা এবং প্রশিক্ষণ সরবরাহ করুন। এগুলি স্থানের বিবরণ এবং তারিখ সহ কালানুক্রমিক ক্রমে তালিকাবদ্ধ করুন। এখন আপনার শিক্ষাগত ইতিহাস উল্লেখ করুন। আপনার উচ্চ বিদ্যালয়, কলেজ, স্নাতক স্কুল এবং পরে পোস্টডক্টোরাল প্রশিক্ষণের তারিখ, মেজর, ডিগ্রি বিশদ, প্রশিক্ষণ এবং শংসাপত্রগুলির উল্লেখ করুন। এখন পেশাদার যোগ্যতার ডেটা দিন। আপনার শংসাপত্র এবং স্বীকৃতি এবং কম্পিউটার দক্ষতার উপর আলোকিত করুন। আপনার পুরষ্কার, প্রকাশনা, আপনি লিখেছেন বই, পেশাদার সদস্যপদ এছাড়াও আপনার সিভি শক্তিশালী এবং আকর্ষণীয় করতে সহায়ক। শেষে, আপনার সিভিকে একটি উজ্জ্বল এবং প্রাণবন্ত চেহারা দেওয়ার জন্য আপনার আগ্রহ এবং শখগুলির উল্লেখ করুন।

প্রতি ছয় মাস পর আপনার সিভি আপডেট করতে হবে। আপনি যখনই চাকরীর জন্য আবেদন করছেন, আপনার সিভি পুনর্লিখন করা দরকার যা আপনি যে চাকরীর জন্য আবেদন করছেন সে অনুযায়ী সম্পূর্ণ তৈরি করা উচিত। আপনার সিভি যদি কর্মক্ষম হয় এবং আপনি যে চাকরীর জন্য আবেদন করছেন তার সাথে সামঞ্জস্য থাকে তবে আপনার এই চাকরি পাওয়ার সুযোগ থাকবে।