নির্দিষ্ট সফ্টওয়্যার কাজের একটি পেশা তৈরি করুন

 সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে ক্যারিয়ার গড়ে তোলা প্রতিটি আইটি শিক্ষার্থীর স্বপ্ন। আপনার যদি আইটি ক্ষেত্রে ডিগ্রি থাকে এবং দক্ষতা থাকে তবে আপনি সফ্টওয়্যার শিল্পেও ক্যারিয়ার সন্ধান করতে পারবেন। বর্তমানে তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি দ্বারা প্রযুক্তির বিকাশ নিয়ে তৈরি অসংখ্য কাজের সুযোগ রয়েছে। বিভিন্ন সফ্টওয়্যার ক্যারিয়ার চাকরি প্রার্থীদের জন্য উন্মুক্ত। তাদের এগুলি খুঁজে পাওয়া, একটি আকর্ষণীয় কাজ বেছে নেওয়া এবং একটি ক্যারিয়ার শুরু করা দরকার। তথ্য প্রযুক্তি খাতে প্রাপ্ত বিভিন্ন কাজ মূলত কম্পিউটার পেরিফেরিয়াল এবং ইন্টারনেট প্রযুক্তির উপর নির্ভর করে। এই কর্মজীবনের কয়েকটি সুযোগ নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

সফ্টওয়্যার ডিজাইনারঃ

পেশাদার সফ্টওয়্যার ডিজাইন একটি ক্যারিয়ারের একটি আকর্ষণীয় সুযোগ কারণ এটি বর্তমানে প্রয়োজন  যে কোনও ধরণের ব্যবসায়ের জন্য প্রয়োজনীয় সফ্টওয়্যারটির ক্লায়েন্টগুলির প্রয়োজনীয়তাগুলি জেনে উপযুক্ত ডিজাইনের প্রয়োজন। সফ্টওয়্যার ডিজাইনাররা ব্যবহারকারী এবং প্রোগ্রামারদের মধ্যে মধ্যস্থতাকারী হয়। যদিও তারা প্রকৃত কোডিং করছে না, তারা গ্রাহকদের প্রয়োজনীয়তা আবিষ্কার করে এবং সেই অনুযায়ী সফ্টওয়্যারটি ডিজাইন করে। এতে যোগ্য যে কোনও চাকরী প্রার্থী এই উত্তেজনাপূর্ণ কাজের অফারের জন্য আবেদন করতে পারেন।

অ্যাপ্লিকেশন ডেভেলপারঃ

অ্যাপ্লিকেশন প্রোগ্রামার বা বিকাশকারী হিসাবে আপনার কেরিয়ার শুরু করা দ্রুত ক্যারিয়ারের বৃদ্ধির দিকে পরিচালিত করতে পারে কারণ এটি একটি সমালোচনামূলক ধরণের কাজ যা বিশেষজ্ঞদের অবশ্যই করা উচিত। আপনার যদি কোডিং দক্ষতা, যৌক্তিক চিন্তাভাবনা ক্ষমতা থাকে তবে আপনি এই কাজের জন্য উপযুক্ত fit অ্যাপ্লিকেশন বিকাশকারীরা বিভিন্ন সফটওয়্যার অ্যাপ্লিকেশন বিকাশ করে যা অনেক ব্যবসায়িক কার্যক্রমে ব্যবহৃত হয়। এই ব্যক্তিদের ব্যবসায়ের উন্নয়নে তাদের জ্ঞান প্রয়োগের চাহিদা বেশি।

সিস্টেম প্রোগ্রামারঃ

একটি অ্যাপ্লিকেশন প্রোগ্রামারের মতো, সিস্টেমস প্রোগ্রামার পুরো সিস্টেমের জন্য কাজ করে। সিস্টেম ডেভেলপার হওয়ায় আপনাকে অবশ্যই অপারেটিং সিস্টেমের জন্য কাজ করতে হবে। অপারেটিং সিস্টেমের বেস তৈরি করতে আপনাকে মেশিন ল্যাঙ্গুয়েজ নিয়ে কাজ করতে হবে। পুরো কম্পিউটার সিস্টেমের জন্য অসংখ্য প্রোগ্রাম লিখতে, পরিচালনা করতে এবং প্রয়োগ করা একটি আকর্ষণীয় এবং কিছুটা চ্যালেঞ্জিং কাজ। এই জাতীয় দক্ষতা এবং জ্ঞানের অধিকারী চাকরীর আবেদনকারীরা এই শূন্য পদের জন্য আবেদন করতে পারবেন।