শিক্ষার্থীদের জন্য ক্যারিয়ার গাইডেন্স ওয়ার্কশপের প্রয়োজনীয়তা এবং উদ্দেশ্য কী?

 যখন শিক্ষার্থীদের কথা আসে, মুম্বাইয়ের শিক্ষার্থী ক্যারিয়ারের গাইডেন্স ওয়ার্কশপে যত আগে তারা অংশ নিয়েছিল, তাদের পক্ষে আরও ভাল হবে। তারা যতটা আগে বেছে নিবে তত ভাল, কারণ এটি তাদের জন্য একটি নির্দিষ্ট স্ট্রিম নির্বাচন করতে সহায়তা করে যা তাদের পক্ষে সেরা সম্ভাব্য বিকল্প। এই প্রোগ্রামগুলি তাদের ভবিষ্যতে অনুসরণ করতে বর্তমান নির্ধারণে সহায়তা করে। ক্যারিয়ার গাইডেন্স ওয়ার্কশপগুলির মূল লক্ষ্য হ'ল শিক্ষার্থীদের কাছে তাদের ক্যারিয়ারের বিকল্পগুলির ধারণা দেওয়া এবং তাদের পক্ষে সবচেয়ে সম্ভাব্য বিকল্পটি কী হবে তা সিদ্ধান্ত নিতে সহায়তা করা।

শিক্ষার্থীদের জন্য ক্যারিয়ার গাইডেন্স ওয়ার্কশপের প্রয়োজনীয়তা এবং উদ্দেশ্য কী


কর্মজীবন গাইডেন্স কীভাবে সাহায্য করে?

ক্যারিয়ারের দিকনির্দেশনার সহায়তায় শিক্ষার্থীরা তাদের শক্তি এবং দুর্বলতাগুলির একটি সঠিক ধারণা পায়। খুব প্রায়শই এটি ঘটে যে শিক্ষার্থীরা যে ধরণের বিকল্প রয়েছে সে সম্পর্কে সত্যই সন্তুষ্ট নয়। এ কারণেই তারা প্রথম সুযোগে এটি পরিবর্তন করতে আগ্রহী। শিক্ষার্থীরা প্রায়শই ভুল সিদ্ধান্ত নিতে শেষ করে কারণ তাদের এ বিষয়ে সঠিক দিকনির্দেশনা নেই। তারা কখনই জানে না তাদের কী বিকল্প রয়েছে এবং কোন শিক্ষামূলক স্ট্রিমটি তাদের বেছে নেওয়া উচিত।

সাইকোমেট্রিক পরীক্ষা

আজকাল, অনেক পরামর্শদাতারা কোনও শিক্ষার্থীর আগ্রহের ক্ষেত্রগুলি বিশ্লেষণ করতে সাইকোমেট্রিক পরীক্ষা ব্যবহার করেন। এর কারণ হ'ল শিক্ষার্থীরা প্রায়শই তাদের আগ্রহের বিভিন্ন ক্ষেত্র সম্পর্কে বিভ্রান্ত হতে দেখা গেছে। তবে সাইকোমেট্রিক পরীক্ষার সহায়তায় পরামর্শদাতারা শিক্ষার্থীদের আগ্রহের ক্ষেত্রগুলি আবিষ্কার করতে পারে যেখানে তারা সবচেয়ে দক্ষ 

কর্মজীবন নির্দেশিকা থেকে শিক্ষার্থীরা কী শিখতে পারে?

শিক্ষার্থীরা এক বা দুটি কেরিয়ার পরামর্শ সেশন থেকে শিখতে পারে এমন অনেক কিছুই রয়েছে। তারা তাদের নিজস্ব ক্ষমতা এবং আগ্রহ সম্পর্কে আরও জানতে পারে।কোনও বিশেষ আগ্রহের ক্ষেত্রের ক্ষেত্রে তারা যে শক্তি ও দুর্বলতা রয়েছে তা তারা জানে। এইভাবে, তারা তাদের জীবনের সঠিক বর্তমানও চয়ন করতে পারে। তারা যে স্ট্রিমটি বেছে নিয়েছে সে সম্পর্কে তাদের যে ধরণের ক্যারিয়ারের বিকল্প রয়েছে সে সম্পর্কে তারা ভাল ধারণা পান। জীবনে তাদের আগ্রহের ক্ষেত্রের ক্ষেত্রেও এটি একই রকম। তারা যদি জানতে পারে যে তারা পরের কয়েক দিন তাদের বর্তমান পরিবর্তন করে তবে কী হবে; সে ক্ষেত্রে তাদের যে ধরণের ক্যারিয়ারের বিকল্প রয়েছে সে সম্পর্কে তাদের একটি পরিষ্কার ধারণা দেওয়া হয়।

ভুল করা থেকে বিরত থাকুন

এই দিন এবং বয়সের কেরিয়ারের গাইডেন্স ওয়ার্কশপের সম্ভবত সবচেয়ে বড় সুবিধা হ'ল তারা তাদের কর্মজীবন নির্বাচনের ক্ষেত্রে শিক্ষার্থীদের ভুল করতে বাধা দেয় এবং তাই তাদের অনেকটা বেদনা ও যন্ত্রণা বাঁচায় যা অন্যথায় তাদের কেরিয়ারে সহ্য করতে হয়েছিল। জীবন। একজন অভিজ্ঞ পেশাদার পরামর্শদাতার সহায়তায় তাদের সামনে সম্ভাব্য সমস্ত বিকল্পের একটি পরিষ্কার ধারণা দেওয়া হয়। এর মধ্যে এটির সুবিধাগুলি এবং অসুবিধাগুলি উভয়ই অন্তর্ভুক্ত। তারা জীবনের সঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রয়োজনীয় সমস্ত স্পষ্টতা অর্জন করে।