ফার্মাকোভিজিলেন্সে একটি ক্যারিয়ার

 মানুষের উপর ওষুধের স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী প্রভাবগুলির অধ্যয়নটি ফার্মাকোভিজিল্যান্স হিসাবে পরিচিত। আজকাল, এটি বিজ্ঞানের একটি রূপ যা আজকের যুবকদের কাছে প্রচুর জনপ্রিয় হয়ে উঠেছে। এই কারণেই অনেক শিক্ষার্থী এই চ্যালেঞ্জিং খাতে ক্যারিয়ার অর্জনের আশা করছেন।শিক্ষার্থীরা তাদের দক্ষতার সাথে সর্বোপরি তাদের কাজের দায়িত্বের সাথে পরিচিত হয় তা নিশ্চিত করার জন্য নীচে কয়েকটি মূল দায়িত্ব দেওয়া হয়েছে:

শিক্ষার্থীদের ক্যারিয়ারের বিকল্প হিসাবে ফার্মাকোভিজিল্যান্স বেছে নেওয়া উচিত কেন?

ক্যারিয়ারের বিকল্প হিসাবে ফার্মাকোভিজিলেন্স ফার্মাসি স্নাতকদের জন্য একটি দুর্দান্ত বিকল্প। ফার্মাকোভিজিল্যান্স হ'ল বিজ্ঞানের সেই শাখা যার মাধ্যমে আমরা ওষুধ সেবন করি বেশিরভাগ নিরাপদ। ওষুধগুলি ক্ষতিকারক হিসাবে বিবেচিত হলে তাক থেকে সরানো হয়। ফার্মাকোভিজিল্যান্স পেশাদারদের কাজটি অবিচ্ছিন্ন ওষুধগুলি নিরীক্ষণ করে যা ইতিমধ্যে বাজারে বিক্রি হচ্ছে। তাদের অবশ্যই ক্লিনিকাল ট্রায়ালগুলিতে ওষুধের সুরক্ষা নিশ্চিত করতে হবে। ফার্মাকোভিজিল্যান্স পেশাদারদের কাজ হ'ল যথাযথ ডাটাবেসে সমস্ত তথ্য রেকর্ড করা, মামলার অনুসরণ করা এবং প্রতিবার কোনও ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া প্রকাশিত হওয়ার পরে আরও তথ্য সংগ্রহ করা। এই তথ্যটি এখন নিয়ন্ত্রক কর্তৃপক্ষকে প্রেরণ করা হয়েছে।

পিজি ডিপ্লোমা ইন ও ফার্মাকোভিজিলেন্সের উদ্দেশ্য

ফার্মাকোভিজিলেন্সে স্নাতকোত্তর কোর্সের উদ্দেশ্য হ'ল প্রার্থীদের এমনভাবে বিকাশ করা যাতে তারা বাজারে প্রকাশিত ওষুধের প্রতিকূল প্রভাবগুলি পর্যবেক্ষণে বিশেষজ্ঞ হয়ে ওঠে এবং ওষুধের সুরক্ষাও প্রতিষ্ঠা করে। । এটি এমন একটি কোর্স যা ক্লিনিকাল গবেষণা প্রক্রিয়া এবং ফার্মাকোভিজিলেন্স পদ্ধতিগুলির সম্পূর্ণ বোঝার সরবরাহ করে। এটি প্রার্থীদের ব্যবহারিক জ্ঞান সরবরাহ করে।

ফার্মাকোভিজিলেন্সে কর্মজীবন

আপনি ফার্মাকোভিজিল্যান্সে স্নাতক ডিপ্লোমা সম্পন্ন করার পরে, আপনি নিয়ামক সম্পর্কিত বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন ভূমিকা এবং কাজের শিরোনাম উপার্জন করতে সক্ষম হবেন। একজন কর্মচারী হিসাবে, আপনি ফার্মাকোভিজিলেন্সের কোনও নির্দিষ্ট অঞ্চলে বিশেষত্ব, সিনিয়র এবং পরিচালনামূলক পদে অগ্রগতির দৃষ্টি দিয়ে সহযোগী, বিজ্ঞানী বা ড্রাগ সুরক্ষা সমন্বয়কারী হিসাবে আপনার ক্যারিয়ার শুরু করবেন।

মেডিকেল রাইটিং, মান নিশ্চিতকরণ এবং চিকিত্সা সংক্রান্ত বিষয়গুলি উন্নত কর্মীদের আগ্রহের শীর্ষ ক্ষেত্রগুলির মধ্যে কয়েকটি। আপনি এই পদগুলিকে বর্ধিত দায়িত্ব সহ অবতরণ করবেন এবং অভিজ্ঞতার প্রয়োজন হবে।ফার্মাকোভিজিলেন্সে পিজি স্নাতকোত্তর ডিপ্লোমা শ্রমজীবী ​​পেশাদারদের জন্য এবং যারা উচ্চতর শিক্ষার জন্য পড়াশোনা চালিয়ে যেতে, তাদের দক্ষতা উন্নত করতে এবং সর্বশেষ জ্ঞান অর্জনের জন্য বিস্তৃত সুযোগ দেয়। অনলাইন এবং নিয়মিত প্রোগ্রাম উভয়ের জন্য শিরোনাম মান এবং যোগ্যতা একই হিসাবে বিবেচিত হয়।

ফার্মাকোভিজিলেন্সের ক্ষেত্রে এই কেরিয়ার বিকল্পটি বৈজ্ঞানিক পটভূমি সহ শিক্ষার্থীদের জন্য উপযুক্ত। ফার্মাসিউটিক্যাল সংস্থাগুলি প্রচুর পরীক্ষার মধ্য দিয়ে যায়। এজন্য ওষুধের গুণগতমান বজায় রাখতে ওষুধের পণ্যগুলির প্রভাব ট্র্যাক, রেকর্ড এবং বিশ্লেষণ করতে তাদের ক্লিনিকাল গবেষণা এবং ফার্মাকোভিজিলেন্সে ডিগ্রি সম্পন্ন পেশাদারদের প্রয়োজন।একজন প্রার্থী হিসাবে, আপনি যদি রাজি হন, বিদেশে এমন অনেক সুযোগ রয়েছে যা ড্রাগ সুরক্ষায় ফোকাস করে। এগুলি বৃহত্তর সংস্থাগুলিতে প্রচলিত অবস্থানগুলি। এই কারণেই তারা কর্তৃপক্ষের ভূমিকার দিকে অগ্রগতির জন্য আরও বেশি সম্ভাবনার প্রস্তাব দিতে পারে।

ওষুধ শিল্পে কাজের ধরণ

ওষুধের নিরাপত্তা কর্মকর্তার কাজ ড্রাগ ট্রায়াল এবং অধ্যয়নের সময় প্রতিক্রিয়া এবং প্রভাবগুলি পর্যবেক্ষণ এবং পর্যবেক্ষণ করা। তাদের অবশ্যই অধ্যয়নের উপর একটি নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছে একটি প্রতিবেদন জমা দিতে হবে। প্রতিবেদনটি জমা দেওয়া হলে, ড্রাগ সুরক্ষা পরিচালকদের নির্দিষ্ট ওষুধের প্রোফাইল নিরীক্ষণের জন্য প্রতিবেদনগুলি সংগঠিত ও পর্যালোচনা করতে হবে।ড্রাগ সুরক্ষা চিকিত্সকরা পণ্য সুরক্ষা সম্পর্কিত তথ্য সংকলন এবং অ্যাক্সেস করে। তারা ক্লিনিকাল ট্রায়ালের সময় মেডিকেল কেস রিভিউও পরিচালনা করে এবং পণ্য সুরক্ষার মূল্যায়ন করে।অনেকগুলি ফার্মাসিউটিক্যাল কাজ রয়েছে যা স্থায়ী বা চুক্তিযুক্ত চুক্তি; স্থায়ী অবস্থান যা সাধারণত তিন থেকে বারো মাসের মধ্যে থাকে।